,

হবিগঞ্জে প্রায় সাড়ে ৩ লক্ষ শিশুকে খাওয়ানো হবে এ প্লাস ক্যাপসুল

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ জেলায় এবার ৩ লাখ ৪৫ হাজার ৫৯৪ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ১২ ডিসেম্বর জেলার সকল উপজেলা ও পৌরসভায় এ ক্যাপসুল খাওযানো হবে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল কার্যালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মোঃ নূরুল হক।
তিনি জানান, শিশুদের মধ্যে ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩০৪৩৬৮ জন পাবে লাল রঙের ক্যাপসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সী ৪১২২৬ জন পাবে নীল রঙের ক্যাপসুল। এছাড়াও জেলার ১৮৮৬টি স্থায়ী ইপিআই কেন্দ্রে ক্যাম্পেইন সফলের জন্য মাঠে থাকবেন স্বাস্থ্য বিভাগ থেকে ২৬৬, পরিবার পরিকল্পনা বিভাগ থেকে ৪৭৭, সিএইচচসিপি থেকে ২১৫ ও স্বেচ্ছাসেবক হিসেবে থাকবে ৩৭৭০ জন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন ‘এ’ অন্যতম গুরুত্বপূর্ণ অনুপুষ্টি । ভিটামিন এ এর অভাবে রাতকানা থেকে শুরু করে জেরোপথ্যালমিয়ার মত রোগ হতে পারে যাতে চোখের দৃষ্টিশক্তি সম্পূর্ণ লোপ পেতে পারে। এছাড়া ভিটামিন এ এর অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়, রক্তাল্পতা দেখা দেয় ও ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়।
প্রেস ব্রিফিংয়ে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার শরীফ মোহাম্মদ সানজিদ জামান, সিনিয়র স্বাস্থ্য অফিসার কলিম উল্লাহ সিকদার, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ নাহিজ, সাবেক সভাপতি মোঃ সাবান মিয়া, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, রাসেল চৌধুরী, সাধারণ সম্পাদক প্রদীপ দাস সাগরসহ বিভিন্ন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।


     এই বিভাগের আরো খবর